[লেখাটি নেয়া হয়েছে এলজিবিটি আন্দোলন নিয়ে প্রকাশিতব্য (ইন শা আল্লাহ) বই 'অবক্ষয়কাল' থেকে]

ট্র্যান্সজেন্ডার শব্দটা মোটামুটি নতুন। আজকাল যেটাকে ট্র্যান্সজেন্ডার বলা হচ্ছে আগে সেটার নাম ছিল ট্র্যান্সসেক্সুয়াল। নানান ঘটনা প্রবাহ আর তত্ত্বের মিশেলে ট্র্যান্সসেক্সুয়াল ট্র্যান্সজেন্ডার হয়ে উঠতে শুরু করে আশির দশকের শেষ দিক থেকে। ট্র্যান্সজেন্ডারবাদের বংশগতিতে বুঝতে হলে তাই আমাদের শুরু করতে ট্র্যান্সসেক্সুয়ালবাদের ইতিহাস দিয়ে।

সোজা বাংলায় ট্র্যান্সসেক্সুয়াল হল এমন কেউ অপারেশনের মাধ্যমে তার শরীরকে বিপরীত লিঙ্গের মতো করতে চায়।

আধুনিক সমকামী আন্দোলনের মতো এবং ট্র্যান্সসেক্সুয়ালবাদেরও উত্থান বার্লিনে। গত শতাব্দীর প্রথম দশকগুলোতে ম্যাগনাস হার্শফিল্ডের হাত ধরে। ১৯২০ এর দশক থেকে হার্শফিল্ড তার ‘যৌন গবেষণা ইন্সটিউটিউট’-এ তথাকথিত ‘লিঙ্গ পরিবর্তন’ সার্জারি নিয়ে এক্সপেরিমেন্ট করতে শুরু করে।[1] তার তত্ত্বাবধানে পৃথিবীর প্রথম লিঙ্গ পরিবর্তন সার্জারি হয় ১৯২২ সালে। রোগী ছিল রুডলফ রিকটার নামে একজন পুরুষ।[2] সার্জারির পাশাপাশি রিকটারকে হরমোন ‘চিকিৎসা’ দেয়া হয়। পরের বছরগুলোতে আরও কয়েকজন রোগীকে লিঙ্গ পরিবর্তনের পরামর্শ দেয় হার্শফিল্ড ও তার দলবল। এদের মধ্যে সবচেয়ে বিখ্যাত ছিল ডেনমার্কের এইনার ওয়েজেনার, পরে যে লিলি এল্বে নামে পরিচিত হবে।

ট্রান্সসেক্সুয়ালবাদ বা ‘লিঙ্গ পরিবর্তন’ তত্ত্বের মূল বক্তব্য আবার একটু মনে করিয়ে দেয়া যাক। ট্র্যান্সসেক্সুয়ালবাদ বলে,

এমন কিছু পুরুষ আছে যারা নারী সাজতে চায়, কিছু নারী আছে যারা পুরুষ সাজতে চায়। এদের কারও কারও মধ্যে এই চাওয়া এতোটাই তীব্র যে তারা অস্ত্রোপচারের মধ্যে নিজের শরীরকে বদলাতে চায় স্থায়ীভাবে। এধরণের মানুষকে ট্র্যান্সসেক্সুয়াল বলা হবে। আর ট্র্যান্সসেক্সুয়ালদের চিকিৎসা হল ‘লিঙ্গ পরিবর্তন’ সার্জারি।[3]

প্রশ্ন হল বিপরীত লিঙ্গের মতো হবার ইচ্ছা কার মধ্যে কতোটা তীব্র, তা যাচাই করার উপায় কী? মনে রাখবেন এটা মেডিকাল ডায়াগনসিসের ব্যাপার, হেলাফেলার বিষয় না। কেউ ‘জ্বর জ্বর লাগছে’ বলা মাত্র আমরা তাকে জ্বরের ওষুধ দিয়ে দেই না। আগে থার্মোমিটার দিয়ে যাচাই করে দেখি তার জ্বর এসেছে কি না, আসলে কতোটুকু এসেছে। কিন্তু বিপরীত লিঙ্গের মতো হতে চাওয়ার ‘তীব্রতা’ যাচাই করা হবে কিভাবে?

এক্ষেত্রে উত্তর হল, অপারেশন করতে চাওয়াটাই তীব্রতার প্রমান। যার অর্থ পুরো ব্যাপারটা কার্যত ‘রোগীর’ ওপর ছেড়ে দেয়া। রোগী এখানে কেবল নিজের ডায়াগনসিস করছে না বরং চিকিৎসাও বেছে নিচ্ছে নিজেই। অথচ রোগীর সিদ্ধান্ত নির্মোহ এবং যৌক্তিক বলে মেনে না নেয়ার প্রচুর কারণ আছে। বিশেষ করে ঐ রোগীর যদি মানসিক বিকার থাকে, এবং ঐ বিকারের সম্পর্ক থাকে যৌনতার সাথে। কারণ যৌনতা প্রচন্ড শক্তিশালী একটি প্রাকৃতিক তাড়না যা নিয়মিত মানুষের যৌক্তিক বিচারবিবেচনাকে ছাপিয়ে ওঠে।

কোন মানসিক রোগী এসে বললো তার ব্রেইনে সমস্যা। সার্জারি করে সে তার মস্তিষ্কের কিছু অংশ ফেলে দিতে চায়। আপনি বললেন, সমস্যা যথেষ্ট তীব্র হলে অপারেশন করা যেতে পারে। তারপর ঠিক করলেন সমস্যার তীব্রতা যাচাইয়ের উপায় হল সার্জারি করানোর ব্যাপারে রোগীর আগ্রহ মাপা- এটা কি যৌক্তিক? এমন রোগীর কথা মেনে অপারেশন করে ফেলাকে কি সমর্থন করা যায়?

তথাকথিত লিঙ্গ পরিবর্তনের ক্ষেত্রে ঠিক এ ব্যাপারটাই কিন্তু ঘটছে। যেহেতু লিঙ্গ রূপান্তরের ক্ষেত্রে রোগের কোন ‘অরগানিক ইন্ডিকেশন’ নেই, এবং যাচাইবাছাইয়েরও পদ্ধতি নেই, তাই এসব ক্ষেত্রে ডাক্তারদের প্রায় পুরোপুরিভাবে নির্ভর করতে হয় রোগীদের কথার ওপর। ফলে চিকিৎসা প্রক্রিয়াকে নিয়ন্ত্রন করার ক্ষমতা রোগীর হাতে চলে যায়। যে ক্ষমতা রোগী ব্যবহার করতে পারে ইচ্ছেমতো। যেমন রোগী ডাক্তারকে নিজের ব্যাপারে ভুল তথ্য দিতে পারে।

অ্যামেরিকাতে যখন এ ধরণের সার্জারি শুরু হয়, তখন কোন কোন রোগীরা সার্জারির জন্য উপযুক্ত তা যাচাইয়ের উদ্দেশ্যে ডাক্তাররা কিছু বৈশিষ্ট্য ঠিক করেছিলেন। যেমন, কোন পুরুষ রোগীর মধ্যে নিচের বৈশিষ্ট্যগুলো থাকলে তাকে সার্জারির জন্য আদর্শ প্রার্থী মনে করা হতো,

  • শৈশব থেকে সে নিজেকে নারী বলে মনে করে
  • ছেলেবেলা থেকে সে মেয়ে সাজে 
  • নারী সেজে সে কোন ধরণের যৌন আনন্দ পায় না, অর্থাৎ যৌন কামনার কারণে সে নারী সাজে না
  • তার মধ্যে সম লিঙ্গের সাথে যৌনতার প্রতি ঘৃণা কাজ করে
  • সে তীব্রভাবে সার্জারি করে দেহ বদলাতে চায়[4]

সমস্যা হল এই সবগুলো বৈশিষ্ট্য রোগীর অতীত এবং ব্যক্তি জীবনের সাথে সম্পর্কিত। এসব ক্ষেত্রে মিথ্যা বলা খুব সহজ, আর মিথ্যা চেনা অত্যন্ত কঠিন। প্রাসঙ্গিক মেডিকাল লিট্রেচার পড়ে অথবা আগে সার্জারি করিয়েছে এমন কারও কাছ থেকে জেনে নিয়ে ডাক্তারকে এসব প্রশ্নের মুখস্থ উত্তর দেয়া যায় অনায়াসে। ব্যাপারটা ফাঁস হওয়া প্রশ্নপত্রে পরীক্ষা দেয়ার চেয়েও সোজা।

আর ঠিক এ ব্যাপারটাই ঘটলো। সার্জারি চালু হবার একদম শুরু বছরগুলোতেই  মনোবিদ ড. লরেন্স কুবি এবং তার সহলেখক ড. জেইমস ম্যাকি, ডাক্তারদের সতর্ক করে দিয়ে বলেছিলেন, সার্জারি করাতে চাওয়া রোগীরা মেডিকাল ফিল্ডের ওপর সতর্ক নজর রাখে। ডাক্তারদের মধ্যে যখন যে তত্ত্ব বা মনোভাব গ্রহনযোগ্যতা পায় তার আলোকে নিজেদের জীবনকাহিনী সাজিয়ে নেয় তারা।[5] রোগীরা বেছে বেছে ডাক্তারদের ঠিক ঐ কথাগুলোই বলে যেগুলো শুনলে ডাক্তাররা সার্জারির পক্ষে মত দেবেন।  

এই সর্তকতাবানীকে খুব একটা পাত্তা দেয়া হল না। কিন্তু প্রথম ক’বছর রোগীদের কথা বিশ্বাস করে সরল মনে সার্জারি করার পর এক সময় ডাক্তাররা আবিস্কার করলেন রোগীদের অনেকেই রুটিন করে, রীতিমতো রিহার্সাল করে মিথ্যা বলছে।[6] এ ধরনের মিথ্যা ও প্রতারণা এতোটাই ব্যাপক ছিল যে, ‘জেন্ডার আইডেন্টিটি’ নামক ধারণার প্রবর্তক এবং লিঙ্গ পরিবর্তন তথা ট্র্যান্সসেক্সুয়ালবাদের প্রসারে অগ্রনী ভূমিকা রাখা ড.রবার্ট স্টৌলার ১৯৭৩ সালে আক্ষেপ করে বলেছিলেন,

আমাদের মধ্যে যাদের ট্র্যান্সসেক্সুয়ালবাদ নির্ণয় করার কাজটি করতে হয়, আজকাল তাদের একটা অতিরিক্ত সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। লিঙ্গ পরিবর্তনের অনুরোধ নিয়ে আসা অধিকাংশ রোগী (এ সংক্রান্ত মেডিকাল) লিটারেচরের ওপর পূর্ণ দখল রাখে এবং প্রশ্ন করার আগেই সব প্রশ্নের উত্তর তারা জানে।[7]

ডাক্তারদের কনভিন্স করার জন্য রোগীরা কিভাবে বানোয়াট জীবনকাহিনী (পেশেন্ট হিস্ট্রি) তৈরি করতো তা নিয়ে লিঙ্গ পরিবর্তনের আরেক মহারথী ড.নরম্যান ফিস্ক বলেছেন,

খুব দ্রুতই স্পষ্ট হয়ে উঠলো যে অনেক বেশি রোগী পুরোপুরিভাবে (সার্জারির জন্য) মানানসই, রীতিমতো মুখস্থ করা (রিহার্সড) জীবনকাহিনী শোনাচ্ছেন। কী বলা উচিত আর কী বলা উচিত না, এব্যাপারে আপাতদৃষ্টিতে তারা অত্যন্ত পারদর্শী। পরে আমরা জানতে পারলাম যে এই (অপারেশন করাতে চাওয়া) রোগীরা বেশ কার্যকরীভাবে একে অপরের সাথে তথ্য আদানপ্রদান করে।[8]

ফিস্ক আরও লিখেছেন যে এ সংক্রান্ত মেডিকাল লিটারেচরের ব্যাপারে অনেক রোগীর জানাশোনা ছিল ডাক্তারদের সমান। ডাক্তার ও গবেষকদের লেখালেখিতে যেসব বিষয় ‘আদর্শ ট্রান্সসেক্সুয়াল’ এর বৈশিষ্ট্য হিসেবে উঠে আসতো সার্জারি করাতে আসা রোগীদের সেগুলো মুখস্থ ছিল। এগুলোর সাথে মিলিয়ে মিলিয়ে নিজেদের বানোয়াট জীবনকাহিনী সাজিয়ে নিতো তারা।[9] সার্জারি হয়ে যাবার পর ফলোআপের সময় অনেক রোগী নিজেদের এসব মিথ্যাচার ও প্রতারণার কথা স্বীকারও করতো। একজন রোগী সরাসরি তার ডাক্তারকে বলেছিল,

আমি নারীসুলভ ভূমিকা নেয়ার পর এ নিয়ে অনেক ঘাটাঘটি করলাম, পড়াশোনা করলাম। আমি আসলে আপনাকে ঠকিয়ে এবং মুগ্ধ করে আমার কথা বিশ্বাস করেয়েছি।[10]

লিঙ্গ পরিবর্তন সংক্রান্ত গবেষণার ওপর রোগীদের দখল, ডাক্তারদের জানাশোনার পরিধি নিয়ে ধারণা এবং ডাক্তারদের সাথে সম্পর্কদের ধরণ নিয়ে এসব রোগীদের মনোভাব কেমন ছিল তার একটা উদাহরণ পাওয়া যায়, নারী হতে চাওয়া এক পুরুষের আত্মজীবনীতে। জেইন ফ্রাই (ছদ্মনাম) নামের এই রোগীর অভিজ্ঞতা দেখা যাক,

...ততোদিনে আমি ডাক্তারদের ব্যাপারে বেশ হতাশ হয়ে গেছি। এখনো আমি তাদের নিয়ে বিরক্ত। সবচেয়ে শিক্ষিত পেশাগুলোর একটা হওয়ার পরও আমার জীবনে দেখা সবচেয়ে বড় ****-দের বেশিরভাগই হল ডাক্তার।

আমি ড.মুরের কাছে গেলাম। বসে আমার কাহিনী শোনালাম। ততোদিনে আমি একটা সেইলস পিচের মতো তৈরি করে ফেলেছি। তিনি বললেন, ‘আচ্ছা, আপনি তাহলে একজন ট্রান্সসেক্সুয়াল?  বেশ, বেশ। আমি মাত্রই এ নিয়ে কিছু প্রবন্ধ পড়ছিলাম’।

ড.মুর জানালেন তিনি কেবলই ড.(হ্যারি) বেঞ্জামিনের বই পড়েছেন...তাও ভালো। অন্তত কিছু না কিছু তো পড়েছেন...আসলে হরমোন এবং এগুলোর প্রতিক্রিয়া নিয়ে তিনি (মুর) খুব বেশি জানতেন না। হরমোন চিকিৎসার ব্যাপারে তার চেয়ে আমার জানাশোনা ছিল বেশি। আমাকে খেয়াল রাখতে হচ্ছিল যাতে উনি আমাকে খুব বেশি বা খুব কম হরমোন দিয়ে না ফেলেন... [11]

মনোবিদদের নিয়ে ফ্রাইয়ের ধারণা ছিল আরও খারাপ,

‘প্রত্যেক ডাক্তার আপনাকে আলাদা আলাদা ব্যাখ্যা দেবে, এবং এটা চলতেই থাকবে। এক পর্যায়ে আপনি বুঝবেন, যে বিষয়ে কথা বলছে সেটা আসলে কী তারা নিজেরাই তা জানে না।[12]

ডাক্তারদের বোকা বানাতে রোগীরা বিভিন্ন অভিনব কৌশল কাজে লাগাতো। কেউ কেউ ভাড়াটে অভিনেতাদের বাবামা সাজিয়ে নিয়ে আসতো। এমনও ঘটনা আছে যেখানে রোগী মা সাজিয়ে এমন একজনকে নিয়ে এসেছে যে নিজেই আগে সার্জারি করে ‘নারী হয়েছে’। লিঙ্গ পরিবর্তন নিয়ে আয়োজিত ডাক্তারদের আন্তর্জাতিক সিম্পোসিয়াম এবং বিভিন্ন মিটিংয়ে এসব অভিজ্ঞতা তুলে ধরেছেন ভুক্তভোগী ডাক্তাররাই।[13] এতো কিছুর পরও কোন ডাক্তার বা ক্লিনিক অপারেশন করতে রাজি না হলে অন্য ডাক্তারের কাছে গিয়ে ‘রোগী’ ঐ একই প্রক্রিয়া আবার শুরু করতো। এভাবে চলতো যতোক্ষন কেউ না কেউ সার্জারি করার জন্য রাজি হচ্ছে।[14]

হ্যারি বেঞ্জামিনের সহলেখক এবং লিঙ্গ পরিবর্তন সংক্রান্ত চিকিৎসা নিয়ে গভীরভাবে কাজ করা ড. চার্লস ইলেনফেল্ড এসব রোগীদের নিয়ে হতাশ হয়ে এক পর্যায়ে লিখেছিলেন,

ছয় বছর ধরে কয়েক শো রোগী দেখার পর... এখন আমার মনে হয় আমি কারসাজি এবং ব্ল্যাকমেইলের শিকার হয়েছি, এবং এভাবে আদৌ (এমন) রোগী দেখা উচিত কি না, তা নিয়ে এখন আমি গভীরভাবে সন্দিহান।[15]

ব্যাধি ও বিকার:

শুধু নিজেদের জীবনকাহিনী নিয়ে মিথ্যাচার না, এসব রোগীদের মন ও জীবনযাত্রার সমস্যা ছিল আরও গভীরে প্রোথিত। মিডিয়ার প্রচারণা এবং লিঙ্গ পরিবর্তন করা লোকেদের আত্নজীবনি পড়ে অনেকেরই মনে হতে পারে ‘ভুল দেহে আটকা পড়া’-র ব্যাপারটা ছাড়া অন্যান্য সব দিক থেকে এসব মানুষের জীবন বুঝি বাকি দশজনের মতোই। সার্জারির আগে তারা তীব্র মানসিক যন্ত্রনায় থাকে আর সার্জারি পর সুস্থ, স্বাভাবিক জীবনযাপন করে। কিন্তু এটা আসলে সতর্কতার সাথে তৈরি করা একটা মিথ্যা।

‘লিঙ্গ পরিবর্তন’ করা মানুষদের উল্লেখযোগ্য একটা অংশ সার্জারির আগে ও পরে নানা ধরণের বিকৃত যৌনতায় আসক্ত থাকে। তাদের ব্যক্তিগত জীবন অত্যন্ত বিশৃংখল, নৈরাজ্যপূর্ণ। সার্জারি করে নারী সাজা একজন পুরুষ তার অভিজ্ঞতা ও সিদ্ধান্ত ব্যাখ্যা করতে গিয়ে বলেছে,

একসময় আমি মনে করতাম আমি একজন সমকামী। তারপর আমার বিয়ে হল, বাচ্চা হল। তখন আমি ভাবলাম আমি অসমকামী। তারপর নারী সাজার (ক্রসড্রেসিং) ব্যাপারটার কারণে আমি মনে করলাম, আমি ট্র্যান্সভেস্টাইট। এখন (সার্জারির পর) আমি নিজেকে একজন উভকামী হিসেবে দেখি।[16]

এধরণের জীবনযাত্রাকে আর যাই হোক সুস্থ এবং স্বাভাবিক বলা যায় না।

যৌন বিকৃতির পাশাপাশি এসব মানুষের মধ্যে থাকে বিভিন্ন মানসিক বিকারও। তথাকথিত লিঙ্গ পরিবর্তন সার্জারির ব্যাপারটা যখন শুরু হয়, তখন থেকেই মনোবিদদের বড় একটা অংশ এধরনের মানুষদের মানসিক বিকারগ্রস্থ হিসেবে সনাক্ত করেছিলেন। কেউ কেউ এধরণের পুরুষদের বর্ডারলাইন সাইকোটিক বলেছেন, কেউ এদের আখ্যায়িত করেছেন প্যারানয়েড. স্ক্রিৎযোফ্রেনিক সাইকোসিসের শিকার হিসেবে।[17] তাদের মতে, শারীরিকভাবে সুস্থ একজন মানুষ বারবার নিজের লিংগচ্ছেদ করতে চাচ্ছে, এ থেকেই প্রমান হয় যে সে একজন মানসিক রোগী।

চিকিৎসা হিসেবে কথিত লিঙ্গ পরিবর্তনের যৌক্তিকতা নিয়েও হয়েছে তীব্র সমালোচনা। মনোবিদদের অনেকে বলেছেন, অপারেশন করার ইচ্ছা যদি রোগীর সাইকোসিস বা উন্মাদনার প্রকাশ হয়, তাহলে সেই চাওয়া পূরণ করার মাধ্যমে সার্জনরা আসলে উন্মাদনায় সহযোগীতা করছেন।[18] সোজা বাংলায়, এই সার্জনরা পাগলের পাগলামিতে সহায়তা করছেন। অ্যামেরিকান জার্নাল অফ সায়কিয়াট্রিতে লেখা চিঠিতে একজন মনোবিদ বলেছিলেন,

যৌনাঙ্গ পরিবর্তন করে চাওয়া যেসব রোগীকে আমি দেখেছি তারা সবাই বর্ডারলাইন সাইকোটিক। এরা নিজেদের শরীরের অন্যান্য অংশও বদলাতে চায়।[19]

এই মনোবিদদের মতে, এসব রোগীদের কথা মেনে নিয়ে অস্ত্রোপচার করার মাধ্যমে অসুখের চিকিৎসার বদলে ডাক্তাররা আসলে অসুস্থ ফ্যান্টাসির বাস্তবায়নে ভূমিকা রাখছেন। লিঙ্গ পরিবর্তন করতে চাওয়া রোগীদের বিভ্রমে ভোগা মানুষ হিসেবে চিহ্নিত করে মনোবিজ্ঞানী চার্লস সকারিডিস বলেছিলেন,

... বাস্তবতার ব্যাপারে ট্র্যান্সসেক্সুয়াল ব্যক্তির প্যাথোলজিকাল যে দৃষ্টিভঙ্গি, অস্ত্রোপচারের দ্বারা তার অনুমোদন দেয়া হয়। এটি (অস্ত্রোপচার) অন্তর্নিহিত দ্বন্দ্বের সমাধান করতে পারে না।[20]  

ডাক্তারদের ব্যাপারে নারী সাজা পুরুষ জেইন ফ্রাইয়ের মূল্যায়ন আমরা এরই মধ্যে দেখেছি। এবার তার ব্যাপারে ডাক্তারদের বক্তব্য কী ছিল, তা দেখা যাক। ফ্রাইয়ের আত্মজীবনির সম্পাদক তার মেডিকাল ফাইলগুলো থেকে তার ব্যাপারে ডাক্তারদের মন্তব্যগুলো খুঁজে বের করেছিলেন। দেখা যাচ্ছে ফ্রাইয়ের চিকিৎসা করা ডাক্তাররা তাকে মানসিকভাবে বিকারগ্রস্থ মনে করতেন। তাদের মন্তব্য,

এটা স্পষ্ট যে নিজের যৌন পরিচয় নিয়ে জেইনের মধ্যে সমস্যা আছে। অনেক স্টাফের মতে, মূল দ্বন্দ্বের একটি হল অন্যের ওপর তার মাত্রাতিরিক্ত নির্ভরশীল হবার চাহিদা। যে সব সংকট পরিস্থিতি (ক্রাইসিস সিচুয়েশন) সে নিজে নিজে তৈরি করে; যেমন ইচ্ছা করে ওষুধের ওভারডোস করা, সেগুলো আসলে অন্যদেরকে তার প্রতি ভালোবাসা ও উদ্বেগ প্রকাশ করানোর চেষ্টা। এটা জেইন বুঝতে সক্ষম হয়েছে। একই সাথে ‘পুরুষের দেহে আটকা পড়া বেচারি জেইন’-এর ভূমিকাটাও তার এই (ভালোবাসা ও উদ্বেগ পাওয়ার) কলাকৌশলের/সংগ্রহের অংশ। পাশাপাশি, কেউ হয়তো এমনও বলতে পারেন যে নারী হবার অর্থ প্যাসিভ হওয়া, নিজের প্রয়োজন পূরণে সক্রিয় না হয়ে বরং পরোক্ষভাবে সেই প্রয়োজন পূরণ করানো। নারী হল এমন কেউ যার যত্ন নেয়া হয়।[21]

এধরণের রোগীদের চরিত্রের ব্যাপারে লিঙ্গ পরিবর্তন ট্রিটমেন্টের আরেক দিকপাল ড. এলমার বেল্ট লিখেছেন,

আমি দেখেছি সাধারণত এই রোগীরা জীবনের সমস্যাগুলি মোকাবেলায় এতোটাই অযোগ্য যে সমাজের সাথে (মানিয়ে নেয়ার ক্ষেত্রে) তাদের যেসব সমস্যা, যৌনাঙ্গ পরিবর্তন সেগুলির সন্তোষজনক সমাধান না...একজন ট্রান্সসেক্সুয়ালের ক্ষেত্রে...যে প্রতারণার জীবনে অভ্যস্ত, পেশেন্ট হিস্ট্রিকে (নিজের ব্যাপারে রোগীর দেয়া তথ্য) মিথ্যা কল্পকাহিনী বলাই উপযুক্ত। কার্যত প্রত্যেক ট্রান্সসেক্সুয়াল ডাক্তারের প্রশ্নের জবাবে অসত্য বলে।[22] 

লিঙ্গ পরিবর্তন করতে চাওয়া মানুষেরা বেশিরভাগ সময় অপারেশনের ফলাফল নিয়ে সন্তুষ্ট হয় না। সার্জারির পর তাদের অনেকে উদগ্রীবভাবে প্রচারণা খোঁজে, এবং এদের অনেকেই আচারআচরনের ক্ষেত্রে স্বাভাবিক সামাজিকতা বজায় রাখতে পারে না। ড. বেল্ট তো এমনও বলেছেন যে, লিঙ্গ পরিবর্তন করতে আসা লোকেদের উদ্ভট আচারআচরণের কারণে তার অন্যান্য পেশেন্টরা তীব্র অস্বস্তি বোধ করতো। তাই শেষ পর্যন্ত এধরণের রোগীদের জন্য তাকে আলাদা চেম্বার বানাতে হয়েছিল।

অপারেশন করে নারী সাজতে চাওয়া পুরুষদের মনস্তত্বের ব্যাপারে রবার্ট স্টৌলারের লেখা একটা প্রবন্ধের নাম ‘পুরুষ ট্রান্সসেক্সুয়ালদের মধ্যে সাইকোপ্যাথ বৈশিষ্ট্য’। নাম থেকেই অনেক কিছু আঁচ করা যায়। এধরণের লোকের মিথ্যাচার, অন্যদের সাথে অন্তঃসারহীন ফাঁপা ব্যক্তিগত সম্পর্ক এবং অনির্ভরযোগ্যতা নিয়ে স্টৌলার এ প্রবন্ধে আলোচনা করেছেন বেশ ধারালো ভাষায়। তাদের দায়িত্বজ্ঞানহীনতার ব্যাপারে মন্তব্য করেছেন, কোন রোগী প্রথম অ্যাপয়ন্টমেন্ট মিস করলে তার টিম ধরে নিতো এই ব্যক্তি নির্ঘাত অপারেশন করানোর কথা বলবে।[23]  মনোবিদ লেসলি লথস্টাইন তাদের চারিত্রিক বৈশিষ্ট্যের বর্ণনা দিয়েছেন এভাবে,

সতর্ক, নিজেকে গোপন করা ব্যক্তি...অগভীর ব্যক্তিত্বের অধিকারী, নার্সিসিস্টিক। নিজের সমর্থনে বিভিন্ন আদিম ও অসুস্থ মনস্তাত্ত্বিক কৌশল ব্যবহার করে, এবং নিজেকে উপস্থাপন করে উদ্ভটভাবে।[24]

জন মানির বক্তব্য তো আরও কঠোর। মানি এবং তার এক সহলেখক মন্তব্য করেছেন, লিঙ্গ পরিবর্তন করতে চাওয়া পুরুষরা কেবল ‘প্রতারক, ডিমান্ডিং এবং ধান্দাবাজ’-ই না, বরং তারা সম্ভবত ভালোবাসতেও অক্ষম।[25] 

মানির একসমকার সহকর্মী জন্স হপকিন্সের লিঙ্গ পরিবর্তন ক্লিনিকে পরিচালক জন মেয়ার অভিযোগ করে লিখেছেন, লিঙ্গ পরিবর্তন করতে আসা বেশিরভাগ লোকেরা হল স্যাডিস্ট, সমকামী, স্কিযয়েড, ম্যাসোকিস্ট, সমকামী পতিতা এবং সাইকোটিক ডিপ্রেসেসিভস।[26] নিউ ইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাতকারে মেয়ার বলেছিলেন, তার মতে

‘সার্জারি একটা সাইকিয়াট্রিক ডিসর্ডারের সঠিক চিকিৎসা না। এবং এটা আমার কাছে স্পষ্ট যে এসব রোগীর গুরুতর মানসিক সমস্যা আছে যেগুলো সার্জারি পর দূর হয় না।[27]

এতো গেল পুরুষ থেকে নারী সাজতে চাওয়া লোকেদের ব্যাপারে ডাক্তারদের মূল্যায়ন। নারী থেকে পুরুষ হতে চাওয়া মানুষদের কী অবস্থা? এ ব্যাপার ড. লেসলি লথস্টাইনের বক্তব্য দেখা যাক। ইয়েইল ইউনিভার্সিটির এই মনোবিদ নারী থেকে পুরুষ সাজতে চাওয়া রোগীদের নিয়ে গবেষনা করেছেন একদম শুরু থেকে। নারী থেকে পুরুষ হতে চাওয়াকে ‘গভীর মানসিক ব্যাধি’ হিসেবে চিহ্নিত করে তিনি বলেছেন,

অধিকাংশ নারী ট্র্যান্সসেক্সুয়ালদের...গুরুতর পারসোনালিটি ডিসঅর্ডার (ব্যক্তিত্বের সমস্যা) আছে। যদিও তারা পুরোপুরি সাইকোটিক (উন্মাদ) নন, তবে তাদের নানা সূক্ষ চিন্তাবৈকল্য আছে যা বাস্তবতার ব্যাপারে তাদের ধারণা এবং অন্যের সাথে তাদের সম্পর্ককে প্রভাবিত করে...পাশাপাশি অনেক নারী ট্রান্সসেক্সুয়ালের মধ্যে বিস্তর মানসিক সমস্যার উপসর্গ দেখা যায়। যেমন তীব্র হতাশা, উদ্বেগ, প্যানিক অ্যাটাক, এবং গুরুতর সাইকোসমেটিক অভিযোগ।[28]

নারী থেকে পুরুষ হতে চাওয়া রোগীদের ব্যাপারে ফরাসী মনোবিদ ক্যাথেরিন মিলোর মূল্যায়ন হল, এদের অবস্থান হিস্টিরিয়া এবং ডিলিশনের মাঝামাঝি কোথাও।[29] তিনি মন্তব্য করেছেন,

তাদের কেউ কেউ স্বপ্ন দেখে যে একদিন মৃত পুরুষের শরীর থেকে পুরুষাঙ্গ প্রতিস্থাপন করা সম্ভব হবে। তারা পাগলের মতো আশা করে...একদিন তারা পুরুষ হিসেবে প্রজনন প্রক্রিয়ায় অংশ নিতে পারবে (বাবা হবে)। তাদের কাছে বিজ্ঞানের ক্ষমতার কোন সীমা নেই। তারা মনে করে এটা স্রেফ সময়ের ব্যাপার।[30]  

অ্যাগনেস:

লিঙ্গ পরিবর্তনে আগ্রহী রোগীদের চরিত্র এবং আচরণের ব্যাপারে ডাক্তারদের যেসব মূল্যায়ন আমরা দেখলাম তার ভালো একটা উদাহরণ হল ‘অ্যাগনেস’-এর কেইস। ওপরের আলোচনাতে আসা প্রায় সব বৈশিষ্ট্যের উদাহরণ এ কেইসের মধ্যে পাওয়া যায়।  

১৯৫৮ সালে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মেডিকাল সেন্টারে লিঙ্গ পরিবর্তন অপারেশনের অনুরোধ নিয়ে আসে উনিশ বছর বয়েসী অ্যাগনেস। তার কেইস ডাক্তারদের অবাক করে। অ্যাগনেসের বেশভূষা নারীদের মতো, শরীরের কাঠামোতে নারীত্বের আভাস আছে, স্তন আছে। আবার একই সাথে আছে প্রাপ্তবয়স্ক পুরুষের সুস্থ পুরুষাঙ্গ। অ্যাগনেস ‘সার্জারি করে নারী হতে চায়’।

ডাক্তাররা ভাবলেন অ্যাগনেস হয়তো ইন্টারসেক্স বা আন্তঃলিঙ। কিন্তু পরীক্ষায় দেখা গেল তার শরীরের ভেতরের প্রজনন ব্যবস্থাও সুস্থ পুরুষের মতো। তার মুখ থেকে জানা গেল জন্ম থেকে এগারো বছর বয়স পর্যন্ত শারীরিকভাবে সে ছিল আর দশটা স্বাভাবিক ছেলের মতোই। কিন্তু বয়ঃসন্ধির সময় তার দেহে দুধরণের পরিবর্তন আসতে শুরু করে। এক দিকে স্বাভাবিক কিশোরের মতো তার গলার স্বর ভারী হয়, যৌনাঙ্গের বিকাশ ঘটে। অন্যদিকে তার স্তন দেখা দিতে শুরু করে, শরীরের অবয়বে ফুটে উঠে নারীসুলভ বৈশিষ্ট্য।   

অনেক পরীক্ষনিরীক্ষার পর ডাক্তাররা কেবল একটা অস্বাভাবিকতা খুজে পেলেন। অ্যাগনেসের শরীরে এস্ট্রোজেনের মাত্রা অনেক বেশি। পাঠকের নিশ্চয় মনে আছে, বয়ঃসন্ধির সময়ে নারীদেহে আসা পরিবর্তনগুলোর পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এই হরমোনটি। এস্ট্রোজেনের কারণেই নারী দেহে চর্বির পরিমাণ বেশি হয়, শরীরের কাঠামো হয় কমনীয় এবং নারীসুলভ।

অ্যাগনেসের কেইসের কোন কূলকিনারা করতে না পেরে শেষপর্যন্ত ডাক্তাররা তার অনুরোধ মেনে নিলেন। তার সার্জারি করা হল ১৯৫৯ সালে। ডাক্তাররা সন্তুষ্ট মনে এই কেইসের ওপর একটা গবেষনাপত্র লিখে প্রকাশ করে ফেললেন। সার্জারির 7 বছর পর অ্যাগনেস একটা বোমা ফাটালো। ফলোআপের সময় সে খুব সহজ ভঙ্গিতে জানালো সে  আসলে১২ বছর বয়স থেকে চুরি করে তার মায়ের এস্ট্রোজেন ট্যাবলেট খাচ্ছিলো। একারণেই তার দেহে বাহ্যিকভাবে কিছু পরিবর্তন এসেছিল।

মজার ব্যাপার হল, এস্ট্রোজেন নেয়ার কারণে যে এমন হতে পারে তা ডাক্তাররাও জানতেন। আর জানতেন বলেই পরীক্ষানিরীক্ষার সময় অ্যাগনেসকে এ নিয়ে প্রশ্ন করেছিলেন তারা। অ্যাগনেস মিথ্যা বলেছিল।[31] কোন রোগীদের অপারেশনের অনুমোদন দেয়া হয় তা জানার কারণে সেভাবেই নিজের জীবনকাহিনী ফেঁদেছিল সে। ডাক্তারদের বোকা বানাতে অ্যাগনেসের কাজে লাগানো কৌশলগুলোর তালিকা করেছিলেন তার ‘ট্রিটমেন্টে’ অংশ নেয়া আরেকজন ডাক্তার হ্যারল্ড গারফিঙ্কল। এ তালিকার মধ্যে আছে – ‘ধূর্ততা, পরিকল্পনা, শেখা, মহড়া দেয়া, দক্ষতা...’।[32] অ্যাগনেসের স্বীকারোক্তির পর তার ডাক্তার রবার্ট স্টৌলার মন্তব্য করেছিলেন,

 ধোঁকা দেয়াতে অ্যাগনেস কতোই না পাকা ছিল...সে ছিল একজন অত্যন্ত দক্ষ মিথ্যাবাদী।[33]

***

কোন ধরনের মানুষ লিঙ্গ পরিবর্তন করতে আগ্রহী তাদের মনস্তত্ব ও জীবন কেমন, এবং কী তাদের চালিত করে - তার একটা আংশিক ছবি হয়তো ওপরের আলোচনা থেকে পাওয়া যায়।


[1] F. Naz Khan, ‘A History of Transgender Health Care’, Scientific American (16 November 2016), https://blogs.scientificamerican.com/guest-blog/a-history-of-transgender-health-care/

[2] https://www.attitude.co.uk/culture/sexuality/the-incredible-story-of-the-first-known-trans-woman-to-undergo-gender-confirmation-surgery-304097/

[3] Baker, Howard and Richard Green 1970 "Treatment of transsexualism." Current Psychiatry Therapy 10: 88-99

[4] Fisk, Norman। "Gender dysphoria syndrome (The how, what, and why of a disease)," Pp. 7-14 in Donald Laub and Patrick Gandy (eds.), Second Interdisciplinary Symposium of Gender Dyphoria Syndrome. Palo Alto: Stanford University (১৯৭৩)

[5] Kubie, Lawrence S., and James B. Mackie. "Critical issues raised by operations for gender transmutation." The Journal of Nervous and Mental Disease 147, no. 5 (1968): 431-443.

[6] Dwight B. Billings and Thomas Urban, “The Socio-Medical Construction of Transsexualism: An Interpretation and Critique,” Social Problems, 29, 3 (1982): 266–82, 273-74

[7] Stoller, Robert J. "Male transsexualism: uneasiness." American Journal of Psychiatry 130, no. 5 (1973): 536-539. Stoller, Transsexual Experiment, ch. 19, ২৪৮

[8] Norman Fisk, “Gender Dysphoria Syndrome

[9] প্রাগুক্ত

[10] Roth, Helen N. "Three years of ongoing psychotherapy of a transsexual patient." In Proceedings of the Second Interdisciplinary Symposium on Gender Dysphoria Syndrome, Stanford University Medical Center, pp. 99-102. 1973.

[11] Robert Bogdan (ed.), Being Different: The Autobiography of Jane Fry (New York, 1974), 135–6.

[12] Ibid.20

[13]Billings, Dwight B. "THE SOCIO-MEDICAL CONSTRUCTION OF TRANSSEXUALISM An interpretation and critique* Dwight B. Billings and Thomas Urban." Blending genders: Social aspects of cross-dressing and sex-changing (1996): 99.

International Gender Dysphoria Association in 1981 Maxine E. Petersen and Robert Dickey, “Surgical Sex Reassignment: A Comparative Survey of International Centers,” Archives of Sexual Behavior, 24, 2 (1995): 135–56. The 1981 allegation is cited at 149

[14] For mobility, see Jayaram and others, “Complications and Undesirable Results,” 338; Donald Hastings and Colin Markland, “Post-Surgical Adjustment of Twenty-Five Transsexuals (Male-to-Female) in the University of Minnesota Study,” Archives of Sexual Behavior, 7, 4 (1978): 327–36, 327; “Discussion,” Archives of Sexual Behavior, 7, 4 (1978): 385–6.

[15] “Open Forum,” Archives of Sexual Behavior, 7, 4 (1978): 393.

[16] Billings, Dwight B., and Thomas Urban. "The socio-medical construction of transsexualism: An interpretation and critique." Social Problems 29, no. 3 (1982): 266-282.

[17] Meerloo, Joost AM. "Change of sex and collaboration with the psychosis." American Journal of Psychiatry 124, no. 2 (1967): 263-264.

Socarides, Charles W. "A psychoanalytic study of the desire for sexual transformation ('transsexualism'): the plaster-of-Paris man." The International Journal of Psycho-Analysis 51 (1970): 341.

[18] Volkan, Vamik D., and TH BHATTI. "Dreams of transsexuals awaiting surgery." In PSYCHOSOMATIC MEDICINE, vol. 34, no. 5, pp. 475-475. 1972.

[19] Meerloo, Change of Sex and Collaboration With the Psychosis

[20] Socarides, The Desire for Sexual Transformation.

[21] Bogdan (ed.), Being Different, 214

[22] The Kinsey Institute for Research in Sex, Gender, and Reproduction, University of Indiana, Bloomington, The Harry Benjamin Collection, Box 5, Series 2c, Correspondence, Folder: Belt, Dr Elmer, 1965–1971, Letter: March 24, 1969.

[23] Stoller, Transsexual Experiment, ch. 7.

[24] L. M. Lothstein, “Countertransference Reactions to Gender Dysphoric Patients: Implications for Psychotherapy,” Psychotherapy: Theory, Research and Practice, 14, 1 (1977): 29.

[25] John Money and John G. Brennan, “Heterosexual Vs. Homosexual Attitudes: Male Partners’ Perception of the Feminine Image of Male Transsexuals,” The Journal of Sex Research, 6, 3 (1970): 193–209, 201, 202

[26] Meyer, Jon K. "Clinical variants among applicants for sex reassignment." Archives of Sexual Behavior 3, no. 6 (1974): 527-558.

[27] Jane E. Brody, “Benefits of Transsexual Surgery Disputed As Leading Hospital Halts the Procedure,” New York Times, October 2, 1979.

[28] Leslie Martin Lothstein, Female-to-Male Transsexualism: Historical, Clinical and Theoretical Issues (Boston, MA, 1983),  9.

[29] Catherine Millot, Horsexe: Essays on Transsexuality, translated Kenneth Hylton (New York, 1990), 117.

[30] Ibid., 107–8.

[31] Harold Garfinkel, “Passing and the Managed Achievement of Sex Status in an ‘Intersexed’ Person Part 1,” in his Studies in Ethnomethodology (Englewood Cliffs, NJ, 1967), ch. 5. See also, “Appendix to Chapter 5” in the same volume, 285–8. 119, 126, 120, 285, 119, n. 1. 288, 174, 165.

[32] Ibid 165

[33] Ibid, 174